Building Healthy Bangladesh

পেঁপে কেন খাবেন, এর পুস্টিগুন কি আর কোথায় পাবেন?

পেঁপে কেন খাবেন, এর পুস্টিগুন কি আর কোথায় পাবেন?
November 4, 2018 Parmeeda Admin

পেঁপে (Carica papaya) আমাদের বাংলাদেশে অনেক জনপ্রিয় একটি সবজি যা কাচা অবস্থায় আমরা তরকারী হিসেবে খাই আর পাকলে ফল হিসেবে অত্যন্ত প্রিয় আপামর সবার কাছে।

পেপের ইউনানী নাম পাপিতাআরানড খরবূযা আর আয়ুর্বেদিক নাম হচ্ছে অমৃততুম্বী। পেঁপে বাংলাদেশের সব অঞ্চলে মুটামুটি সারাবছর পাওয়া যায়। এটি একটি ছোট আকৃতির অশাখ বৃক্ষবিশেষ। লম্বা বো‍টাঁযুক্ত ছত্রাকার পাতা বেশ বড় হয় এবং সর্পিল আকারে কান্ডের উপরি অংশে সজ্জিত থাকে।

পেপেতে আছে প্রচুর মিনারেল, ভিটামিন আর এন্টিওক্সিড্যান্ট। প্রাচীনকাল থেকে পেটের গন্ডগোলের জন্য পেঁপে কে খুব উপকারী হিসেবে আমরা ব্যবহার করি। ক্যারোটিন বেশি কিন্তু ক্যালরি কম থাকার কারনে পেঁপে খেলে মুটিয়ে যাবার ভয় কম। মেদ সমস্যায় তাই কার্যকরী।

পটাশিয়াম থাকায় রক্তচাপ নিয়ন্ত্রনে সাহায্য করে, আর ক্ষতিকর কোলেস্টরল নিয়েও কাজ করে। এরুপ নানাবিধ উপকারী পেঁপে কিন্তু আমাদের প্রতিদিনের খাদ্যভাসের মাঝে চলে আসছে।

পেঁপে লিভারের জটিল সমস্যা দূর করে। পাচন শক্তি বাড়ায়। অপরদিকে ত্বকের গ্ল্যামার বাড়াতে হলে আপনি পাকা পেঁপের লেপও মুখে লাগাতে পারেন। তা আপনার সৌন্দর্যে অভূতপূর্ব চমক এনে দেবে।

১০০ গ্রাম পাকা পেঁপের পুষ্টিগুণঃ

উপাদান

পরিমাণ

সোডিয়াম

৬.০ মিলিগ্রাম

মিনারেল

০.৫ গ্রাম

ভিটামিন সি

৫৭ মিলিগ্রাম

ফ্যাট

০.১ গ্রাম

ফাইবার

০.৮ গ্রাম

প্রোটিন

০.৬ গ্রাম

পটাসিয়াম

৬৯ মিলিগ্রাম

খাদ্যশক্তি

৩২ কিলোক্যালরি

কার্বোহাইড্রেড

৭.২ গ্রাম

আয়রন

০.৫ মিলিগ্রাম

পেঁপে এত উপকারী একটা ফল কিন্তু আমরা এখন খেতে ভয় পাই। পেঁপে সহজেই পেকে যায় তাই এটি বেশীদিন সংরক্ষন করা যায়না, তাই অনেক অসাধু ব্যবসায়ী পেপেতে ফরমালিন দিয়ে দীর্ঘ সময় ধরে সংরক্ষন করে থাকেন যা মানব দেহের জন্য ক্ষতিকর। এছাড়া কৃত্রিম রঙের ব্যবহার আছে আছে অতিরিক্ত কীটনাশকের ব্যবহার।

এসব কারনে পেঁপে খেতে আমাদের দ্বিধা এবং ভয় কাজ করে, যা খুবই স্বাভাবিক। তাই পেঁপে কেনার সময় এর উতস এবং কাদের কাছ থেকে নিচ্ছেন এটা নিশ্চিত হয়ে নেয়া ভাল। ভাল হয় যদি গ্রাম থেকে নিজের গাছ থেকে নিয়ে খাওয়া যায়, এ সুযোগ বেশীর ভাগ সময় সীমিত, তাই যারা নিরাপদ খাবার নিয়ে যারা কাজ করেন তাদের কাছ থেকে পেঁপে নিলে কিছুটা নিশ্চিত হওয়া যায়।

দেশী জাত ছাড়াও রেড লেডি জাত টি আমাদের দেশে বেশ জনপ্রিয় হচ্ছে। এছাড়া পাহাড়ি পেপের একটা কদর ঢাকাবাসীর ভিতর আছে।

পারমিদা ডট কম বান্দরবান থেকে পাহাড়ি পেঁপে সরবরাহ করে থাকে। এই পেপের জন্য তাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেনঃ https://tinyurl.com/yb73fht9

 

তথ্য সুত্রঃ ইন্টারনেট

 

Comments (0)

Leave a reply