Building Healthy Bangladesh

কমলা কি দেশী না বিদেশী ফল? কি গুন আছে কমলায়?

কমলা কি দেশী না বিদেশী ফল? কি গুন আছে কমলায়?
November 5, 2018 Parmeeda Admin
In Ecological Farming

ইংরেজি অরেঞ্জ শব্দটি এসেছে সংস্কৃত “না-রাঞ্জ” থেকে।

“না-রাঞ্জ” অর্থ না রং বা রংহীন। লেবু বা কমলা গাছের পাতা গাড় সবুজ আর দেশি কমলা পাকার পরেও সবুজ থাকে তাই এই ফল “না-রাঞ্জ” বা রংহীন।

কমলা এলো কোথা থেকে?

দেশি কমলা কে আমাদের পূর্বপুরুষ রা কমলালেবু বলতো। কারণ দেশি কমলা কখনোই মিষ্টি ফল না। এটি টক মিষ্টি ফল। কমলা বা যেকোনো লেবু জাতীয় ফলের জন্মস্থান হিমালয় পাদদেশের দক্ষিণ জঙ্গলে। অর্থাৎ আসাম, মনিপুর, মিজোরাম, সিলেট, আরাকান(চিটাগাং ও বার্মার রেনফোরেস্ট এলাকা)। ইউরোপিয়রা আমাদের দেশি ফল, মশলা সিলেক্টিভ ব্রিডিং এর মাধ্যমে রং পরিবর্তন, স্বাদে মিষ্টি বা আকার বড় করেছে। ইন্ডাস্ট্রিয়াল ফর্মিং এর কাজই এটা।

কমলা এখন দক্ষিণ ইউরোপে এতই বেশি ফলন হয় যে সবাই ভুলে গেছে এটি আমাদের আঞ্চলিক ফল। এরপর আমেরিকার পশ্চিমে জলবায়ু দক্ষিণ ইউরোপের মত হওয়ায় ক্যালিফোর্নিয়া তে শুরু হয় কমলা চাষ। ট্রপিকানা ব্র্যান্ড ক্যালিফোর্নিয়ার যেটি সম্ভাবত পৃথিবীর সবচেয়ে বেশি প্যাকেটজাত কমলার রস বাজারজাত করে। কমলা এই অঞ্চলের আরেকটি খাদ্য চা এর মত। কমলার প্রয়োজন বৃষ্টিপাত ও পাহাড়ি মাটি যেখানে জল আটকে থাকবেনা। দক্ষিণ ইউরোপ ও আমেরিকার প্যাসিফিক কোস্ট এমন না। তাই কমলা চাষে তাদের মাটি শুকিয়ে খরা হয়। এই পরিবেশের ক্ষতি তারা এতদিন পর বুঝতে পেরেছে।

কমলার উপকারিতা

কমলা ভিটামিন সি ও আশ যুক্ত হওয়ায় যেকোনো সর্দি কাশির বিরুদ্ধে বিরাট উপকার। শুধু মনে রাখবেন কমলা খাচ্ছেন টক মিষ্টি স্বাদ ও শরীরের উপকারের জন্য। যদি মিষ্টি কমলা চান ও বিদেশি আমদানিকৃত পরিবেশ ক্ষতিকারক ইউরোপ ও আমেরিকার কমলা খান। দেশি কমলা কে দোষ দিবেন না।

কমলার পুস্টিগুন

১০০ গ্রাম কমলায় আছে

ভিটামিন বিঃ  ০.৮ মিলিগ্রাম

ভিটামিন সিঃ  ৪৯ মিলিগ্রাম

ক্যালসিয়ামঃ  ৩৩ মিলিগ্রাম

পটাসিয়ামঃ ৩০০ মিলিগ্রাম ও

ফসফরাসঃ ২৩ মিলিগ্রাম।

কমলার খোসা এবং এর ব্যবহার

কমলার খোসার রয়েছে অসাধারণ পুষ্টিগুন ও ব্যবহার। অন্যান্য অনেক ফলের খোসার চেয়ে কমলার খোসার গুনাগুন অনেক বেশি। দ্য নিউ হোল ফুডস এনসাইক্লোপিডিয়া অনুযায়ী, একটি মাঝারি আকৃতির কমলায় রয়েছে প্রায় ৬০টি ফ্লেভোনয়েডস ও ১৭০টি বিভিন্ন ধরনের ফাইটোনিউট্রিএন্টস যা মানুষের ত্বক ও দেহের শরীরের যত্নে কাজে লাগে। এমনকি দৈনন্দিন জীবনে অনেক কাজেও কমলার খোসা ব্যবহার করা যায়।

ত্বক নমনীয় করে

প্রাকৃতিক ভাবে ত্বকের যত্ন নিতে কমলার খোসা অনেক ভাল, ত্বকের কমনীয়তা রক্ষা থেকে শুরু করে তেলের ভারসাম্য ঠিক রাখে, ফলে ত্বক মসৃন এবং নরম হয়। তবে ব্যবহারবিধি আপনাকে ভাল করে জেনে নিতে হবে, কারন কমলার খোসা সরাসরি প্রয়োগ না করাই ভাল।

স্ক্রাবার

কেমিক্যাল যুক্ত ফেইসওয়াশ আপনার অজান্তে আপনার অনেক ক্ষতির কারন হচ্ছে, তৈরী হচ্ছে দীর্ঘমেয়াদী ড্যামেজ। প্রাকৃতিকভাবেই কমলার খোসা স্ক্রাবার হিসেবে কাজ করে। পিম্পল, ডার্কস্পট রিমুভাল হিসেবে কমলার খোসার কিন্তু বেশ নাম ডাক আছে।

এছাড়া ব্রন দুরীকরনে বা রান্নার কাজেও কমলার খোসা ব্যবহার হয়ে থাকে।

বাংলাদেশে কোথায় উতপাদন হয় কমলা?

আদি নিবাস হিসেবে এখনো হিমালয় রেঞ্জের পাদদেশেই কমলার বসবাস। মুলত আসাম ঘেসা সিলেট, আমাদের বান্দরবান, রাংগামাটি এবং খাগড়াছড়িতে কমলার ফলন ভাল হয়।

বান্দরবানের কমলা কিনতে এখানে ভিজিট করুনঃ https://tinyurl.com/ybxbc4ab

 

লিখেছেনঃ মাহজাবিন

লেখকের সাথে যোগাযোগ করতে ইমেইলঃ mahzabinkjaer@gmail.com

 

 

Comments (0)

Leave a reply