For Healthy Bangladesh

Cauliflower Rice

Cauliflower Rice
August 10, 2017 Mahmud Ikbal
In Healthy Living, Uncategorized
Cauliflower rice
Want create site? Find Free WordPress Themes and plugins.

Cauliflower riceঅনেকেই আজকাল বাংলাদেশে ভুলেই গেছে যে ইংরেজ রা machine এ পলিশ করে আমাদের সাদা চাল খাওয়াতে শেখায়। যেমন উত্তর ভারতের বাসমতি খয়েরি বা কালছে লাল। সেটাকে তারা ঘষে সাদা বানিয়ে নিজেরা খেলো আর আমাদের কপাল পুড়ালো। তার আগে আমরা বিভিন্ন রঙিন চাল ই খেতাম।

চালের স্বাভাবিক রং আমি যা দেখেছি তা হলো:
১ দুধ সাদা
২ হলুদ
৩ লাল
৪ গোলাপি
৫ কালো
৬ গাঢ় বেগুনী
৭ খয়েরি
৮ ছাই
৯ আতপ চাল বেশ সাদা (ঢেঁকী ছাটা হলে ও) যেমন চিনিগুড়ো, কালোজিরা, পোলাও।

● সাদা চাল প্রতিনিয়ত খাওয়ার ফলে Fibre এর ঘাটতি হয়েছে আমাদের শরীরে। সাদা চালে আঁশ নেই, যা খাওয়া হয় পুরোটাই easy quick digestible, চিনি খাবার মত blood sugar affect করে।

● পুষ্টি গুন বলতেও কিছু নেই HI Glycemic Index carbohydrate ছাড়া।

● অন্যদিকে আঁশ না থাকায় আমাদের probiotics gut flora গুলো মরে যায়। তাতে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা রাশ পায়। পেটে খারাপ bacteria আর fungus গুলো বৃদ্ধি পায়। সামান্য infection হলে সেটা বেড়ে বিরাট আকার ধারণ করে।

● পুরুষ ও মহিলাদের যৌনাঙ্গে Candida Infection হয়।

● বিভিন্ন Auto-Immune disease যেমন Psoriasis বা skin infection হতে পারে। কারণ wholemeal চালে যে প্রচুর পরিমানে VIT D থাকে সেটা সাদা চালে ছেটে ফেলে দেয়া হয়।

● আমাদের ছোট বেলায় পোলাও রান্না বা পেট খারাপ না হলে সাদা বা আতপ চাল খাওয়া হতো না।

কিন্তু চালের বদলে ফুলকপি grate করে সামান্য ভাপিয়ে নিলে খেতে চমৎকার হয়। আমি ভাপিয়ে জল ফেলে সামান্য পেঁয়াজ, কাঁচা মরিচ আর পেঁয়াজের ফুল দিয়ে Fried Rice এর মত করি। সেটাও খেতে দারুন হয়। মাছ মাংশ বা সবজির সাথে Cauliflower Rice can be a very healthy substitute of High GI White Rice.

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

Comments (0)

Leave a reply