Building Healthy Bangladesh

তিশীর তেল, উপকারিতা এবং ব্যবহার নির্দেশিকা

তিশীর তেল, উপকারিতা এবং ব্যবহার নির্দেশিকা
November 8, 2018 Parmeeda Admin
flax seed oil

তিশীর তেল কি?

তিশীর তেল তিশী বীজ (flaxseed) থেকে তৈরী হয়। তিশী খয়েরি- সোনালী রঙের বীজ যা থেকে তেল হয়। তিশী বীজ ও কাঁচা তেল মস্তিষ্কের খাদ্য ওমেগা ৩ ও ৬ এর উৎস। ওমেগা ফ্যাটি এসিড মূলত প্রাণীজ উৎস থেকে আসে কিন্তু তিশী উদ্ভিজ উৎস; যেটা সাধারণত পাওয়া যায়না। এতে আছে alpha-linolenic acid (ALA), যেটা হজমের মাধ্যমে শরীর eicosapentaenoic acid (EPA) ও docosahexaenoic acid (DHA) তৈরি করে।

Omega-3 Fatty Acids কি?

ওমেগা ফ্যাটি এসিড আমাদের শরীরে তৈরি হয়না তাই খাদ্যর মাধ্যমে আমরা নেই। মস্তিষ্ক ও হৃদযন্ত্রের প্রধান উপাদেয় খাদ্য এই ফ্যাটি এসিড। দেহের লুকায়িত ইনফেকশন ও ইনফ্লামেশন কমিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ওমেগার ঘাটতি আজকের ব্যাপক হারে প্রতিবন্ধী শিশুর জন্ম র জন্য দায়ী। দুর্বল স্বাস্থ্যের অন্যতম দিক হলো চুল এবং ত্বক। ক্যান্সার রোগীদের এজন্য চুল পড়ে যায়। চামড়ার উপরের অংশ শুকিয়ে খসে পড়ে। এসব মূলত শরীরের অন্যান্য ঘাটতি পূরণ ও ভালো চর্বির অভাবে হয়। এর চাইতে এক্সট্রিম হলে দাঁত পরে যায়। আমরা যে কারণে চামড়ার জুতো পালিশ করি ঠিক একই কারণে স্বাস্থ্যকর তেল গ্রহণ ও ত্বক এ ব্যাবহার জরুরি। তেল চামড়ার এলাস্টিসিটি ধরে রাখে। ওমেগা ৩ ও ৬ চামড়ার নতুন কোষ জন্ম গ্রহণে সহায়তা করে। ত্বকের উপরের ৭টি কোষের লেয়ার মৃত। তাই তেল শোষণ করে চকচকে হয় এবং মৃত কোষ ফেলে দিয়ে তেল থেকে পুষ্টি নিয়ে নতুন কোষ জন্ম দিতে থাকে।

তিশীর তেল কেনার সময় যে বিষয়গুলো খেয়াল করতে হবে?

তিশীর তেল কেনার সময় খেয়াল রাখতে হবে যে এটি কোল্ড প্রেস কিনা। কেননা ওমেগা ৩,৬,৯ ভিটামিন সি এর মত গরমে সাথে সাথে নষ্ট হয়। খোলার পর ফ্রিজে রাখা উত্তম যেহেতু আমাদের গরমের দেশ।

খাটি এবং কোল্ড প্রেস তিশীর তেল কিনতে এখানে ক্লিক করুন

তিশীর তেল এর নানা ব্যবহার

  • তিশীর তেলে আরেকটি প্রয়োজনিয় উপাদান আছে তা হলো নারী দেহের হরমোন Estrogen. এজন্য রেগুলার খেলে তা হরমোন ব্যালেন্স এ সহায়তা করে। তবে প্রেগনেন্ট অবস্থায় এবং পুরুষদের ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া উচিত।
  • এই হরমোন ও ওমেগা ৩, ৬ র কারণে নারীদের চুল ও ত্বক উজ্জ্বল হয়।
  • পুরুষেরা বাহ্যিকভাবে ব্যাবহার করে চুল ও ত্বকের একই উপকার পাবে।
  • এছাড়া এটি আন্টি ফাঙ্গাল তাই পেটের অপ্রয়োজনীয় বা বাড়তি ফাঙ্গাস ইনফেকশন এর বিরুদ্ধে কাজ করে। এতে হজম শক্তি বাড়ে।
  • ওমেগা ৩,৬ আমাদের পাকস্থলীর দেয়াল পরিষ্কার করে বাহ্যিক চামড়ার কোষের মত ভেতরের কোষ গুলোর ও নতুন জন্ম দেয়।
  • মিউকাস রেগুলেট করে।

চুল ও ত্বকে তিশীর তেল কিভাবে ব্যবহার করবেন?

এই শীতে চুল ও ত্বকের যত্নে তিশী বীজ ও তেল ব্যবহার করে ফল দেখুন। রাতে শোবার আগে মুখ ভালো করে ধুয়ে তেল ম্যাসাজ করুন। এক কাপ

পারমিদা তিশী তেল

Flaxseed Oil by Parmeeda

তিশী বীজ রাতে কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। পরদিন শ্যামপু করে ভেজানো তিশী বীজ ব্লেন্ড করে কন্ডিশনার হিসেবে ব্যবহার করুন আধ ঘন্টা। চুল তার সমস্ত পুষ্টি নিয়ে মজবুত ও উজ্জ্বল হয়ে উঠবার। উজ্জ্বল ত্বক ও ঝলমলে চুল কোনো ম্যাজিকের মাধ্যমে হয়না। সেজন্য প্রয়োজন শরীরের সঠিক পুষ্টি আর তিশী এই পুষ্টির অন্যতম প্রধান উৎস।

 Features of Flaxseed Oil by Parmeeda

Ecological FLAXSEED OIL
Origin: Sirajgonj, Dinajpur, Bogura, Joypurhat
District: oil pressed out at Bogura

It is the Vegetarian equivalent of FISH oil. It works as mild laxative so it helps during constipation. But excess consumption will give temporary diarrhoea

● Our Omega-3 rich Flaxseed Oil is a natural source of Alpha Linolenic Acid, an omega-3 fatty acid that help support
1. brain development for children,
2. prevent dementia related ageing disease &
3. reduce bad cholesterol to improve cardiovascular health.

● Omega-3 Flaxseed Oil is derived from the seeds of the FLAX plant and is a natural plant source of essential fatty acids that play a critical role in the health of all cells in the body, as well as help promote healthy skin and hair.

● Both for Oral consumption & apply on skin & hair

এই ব্লগটি লিখেছেনঃ মাহজাবিন

লেখকের সাথে যোগাযোগঃ mahzabinkjaer@gmail.com

Comments (0)

Leave a reply