Building Healthy Bangladesh

ঐতিহ্য- Tradition

ঐতিহ্য- Tradition
September 12, 2018 Farida Parvin
In Tradition

বূমেরাং! ………..

১. বুমেরাং (boomerang) হল এক খণ্ড বক্রাকৃতির কাঠ, যা অস্ত্র হিসেবে বা খেলার জন্য ব্যবহৃত হয়। পৃথিবীতে এলাকা ভেদে বিভিন্ন আকার এ প্রকৃতির বুমেরাং দেখা যায়। তবে সব চেয়ে পরিচিত হল প্রত্যাবর্তনক্ষম বুমেরাং যা সঠিক পদ্ধতিতে নিক্ষেপ করা হলে উপবৃত্তাকার পথে প্রদক্ষিণ করে নিক্ষেপকারীর কাছেই ফিরে আসে। তবে কিছু বুমেরাং নিক্ষেপকারীর কাছে ফিরে আসে না ; এসব বুমেরাং অস্ত্র হিসেবে ব্যবহৃত হয়। আর প্রত্যাবর্তনক্ষম বুমেরাং খেলার সামগ্রী হিসেবে বিনোদনের জন্য ব্যবহৃত হয়। আধুনিক বুমেরাংগুলো বিভিন্ন আকার এবং প্রকৃতির হয়ে থাকে ; এজন্য উপযুক্ত উপাদান ব্যবহৃত করা হয়। ইতিহাসে থেকে জানা যায় প্রাচীন মিশরীয়, আমেরিকার ক্যালিফোর্নিয়া এবং অ্যারিজোনার আদিবাসীরা এবং দক্ষিণ ভারতীয়রা পাখি এবং খরগোশ মারার জন্য অপ্রত্যাবর্তী বুমেরাং (যে বুমেরাংগুলো নিক্ষেপকারীর কাছে ফিরে আসে না) ব্যবহার করত। কিছু কিছু বুমেরাং ছোঁড়া হতো না, এগুলো হাতাহাতি লড়াইয়ে বিশেষত অষ্ট্রেলিয়াতে ব্যবহৃত হতো।

২. বাংলাদেশেও বুমেরাং ব‍্যবহৃত হচ্ছে। এখানে খরগোশ বা পাখপাখালি নয়, বিচারবহির্ভূত মনুষ‍্যপ্রাণ বধেই এর বহুল ব‍্যবহার রয়েছে। এটা এখনও অপ্রত‍্যাবর্তী পর্যায়ে আছে। তবে তা যদি প্রত‍্যাবর্তনক্ষম হয়, সেদিনের অবস্থাটা কেমন দাঁড়াবে? ধরেন ক্ষমতাবান আপনি অবৈধ সুযোগ নিয়ে একজনকে সরকারি জমি দখল করতে দিলেন, অন‍্যের অনিষ্ট করে বিপুল আয় রোজগার করতে দিলেন এবং নিজেদের সোর্স বানিয়ে অধঃপাতে নামিয়ে দিয়ে সন্ত্রাসী হয়ে ওঠবারও সুযোগ দিলেন; হঠাৎ দিন বদলে গেল, এবার সাক্ষী ঢাকতে সেই একজনকে দুনিয়া ছাড়া করে দিলেন! এবং খুব স্বস্তি প্রকাশ করলেন! এই যে যারা নির্বিচারে সমাজ ও মানবতাবিরোধী এমন ‘মানি বুমেরাং’ ছুড়ে চলেছেন সেই বুমেরাং একদিন যদি ওই ক্ষমতাবানের দিকেই প্রত‍্যাবর্তী হয়? তবে কেমন হয়?

৩. প্রত‍্যেক ক্রিয়ারই সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। যেহেতু বিজ্ঞানী নিউটন মিথ‍্যা নন, তাই আমরা ক্ষমতাবান অথবা সন্ত্রাসী একবেলা সামান‍্য খেয়ে সাধুর দিনযাপনের আরাধনা করতে পারি। লোভ নাই তো পাপের প্রায়শ্চিত্তও নাই! পিতৃহারা সন্তানের করুণ ক্রন্দনও নাই। প্রকৃতি ধ্রুবসত‍্য। বিচারের বুমেরাং নিশ্চিতই ফিরবে।

ফারদিন ফেরদৌস ০৭ সেপ্টেম্বর ২০১৮ #চিন্তাওদর্শন

 

Comments (0)

Leave a reply

PARMEEDA সম্পর্কে অভিমত দিন!